ডাবল ভিশন/দৃষ্টি (Double Vision)

শেয়ার করুন

বর্ণনা

লক্ষণটি ডিপলোপিয়া (Diplopia) নামেও পরিচিত।

একই বস্তুর দুটি প্রতিচ্ছবি দেখতে পাওয়াকে ডাবল ভিশন বলে। এই সমস্যায় আক্রান্ত ব্যক্তি একই বস্তুর দুটি প্রতিচ্ছবি একটির সাপেক্ষে আরেকটি লম্বা, আনুভূমিক (লম্ব ও আনভূমিক উভয়ই) বা আড়াআড়িভাবে দেখে থাকেন। সাধারণত এক্সট্রাঅকুলার মাস্‌ল (extraocular muscles)-এর স্বাভাবিক ক্রিয়া ব্যাহত হওয়ার ফলস্বরূপ এই সমস্যা দেখা দেয়, অর্থাৎ এই সমস্যার ফলে  দুই চোখ স্বাভাবিক থাকলেও কোনো বস্তুর সঠিক প্রতিচ্ছবি গঠনের জন্য সঠিকভাবে সমকেন্দ্রী হতে পারে না। কিছু শারীরিক প্রক্রিয়াগত সমস্যা, নিউরোমাকুলার জাঙ্কশনের সমস্যা (neuromuscular junction) ও মাংসপেশীকে উদ্দীপনকারী ক্র্যানিয়াল নার্ভের [cranial nerves (III, IV, and VI)] সমস্যার কারণে ডাবল ভিশন হতে পারে। এছাড়াও কিছু ক্ষেত্রে সুপরা-নিউক্লিয়ার-অকুলোমটোর পাথওয়ের ( supranuclearoculomotor) কোনো সমস্যা বা ব্যাকটেরিয়াজনিত ইনফেকশনের কারণেও এই সমস্যা দেখা দেয়।

কারণ

বিভিন্ন কারণে এই লক্ষণ দেখা যেতে পারে: যেমন-

সংশ্লিষ্ট লক্ষণসমূহ

এই লক্ষণের সাথে অন্যান্য যে সকল লক্ষণ দেখা যেতে পারে সেগুলো হলো:

ঝুঁকিপূর্ণ বিষয়

সম্প্রতি আপনি যদি কোনো মাথা বা চোখের ট্রমায় আক্রান্ত হয়ে থাকেন, তাহলে আপনার ডাবল ভিশন হওয়ার সম্ভাবনা আছে। যেহেতু চোখের ছানির সাথে ডাবল ভিশন সম্পর্কযুক্ত, তাই ৬৫ বছরের বেশি বয়স্ক ব্যক্তি, ধূমপায়ী, দীর্ঘদিন ধরে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তি এবং স্টেরয়েড ও রেডিয়েশন চিকিৎসা নেওয়া ব্যক্তিদের ডাবল ভিশন হওয়ার ঝুঁকি থাকে। এই সমস্যাটি কোনো গুরুতর রোগের লক্ষণ হতে পারে এবং আপনার স্বাভাবিক জীবনযাত্রায় বিঘ্ন ঘটাতে পারে। তাই ডাবল ভিশন হলে আপনার চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিৎ।

যারা ঝুঁকির মধ্যে আছে

লিঙ্গঃ পুরুষদের মধ্যে এই লক্ষণ দেখা দেওয়ার গড়পড়তা সম্ভাবনা থাকে।  নারীদের মধ্যে এই লক্ষণ দেখা দেওয়ার সম্ভাবনা ১ গুণ কম।

জাতঃ হিস্প্যানিকদের  মধ্যে এই লক্ষণ দেখা দেওয়ার সম্ভাবনা ২ গুণ কম। শ্বেতাঙ্গদের মধ্যে এই লক্ষণ দেখা দেওয়ার গড়পড়তা সম্ভাবনা থাকে। কৃষ্ণাঙ্গ ও অন্যান্য জাতির মানুষের মধ্যে এই লক্ষণ দেখা দেওয়ার সম্ভাবনা ১ গুণ কম।

 

সাধারণ জিজ্ঞাসা

উত্তরঃ কোনো ব্যক্তি এই সমস্যায় আক্রান্ত হলে প্রথম প্রথম তার এই সমস্যার কারণে বিরক্তিবোধ হতে পারে। যেহেতু এই সমস্যার কারণে একই বস্তুর দুটি প্রতিচ্ছবি দেখা যায়, তাই আক্রান্ত ব্যক্তির কোনো বস্তুর সঠিক অবস্থান  বুঝতে সমস্যা হতে পারে (সঠিকভাবে দেখতে এক চোখে পটি দিতে হতে পারে)। ডাবল ভিশনের প্রকৃত নির্ণয় করা গুরুত্বপূর্ণ। যদি মস্তিষ্কের কোনো সমস্যার কারণে ডাবল ভিশন হয়ে থাকে, তাহলে তা আপনার জন্য অত্যন্ত ক্ষতিকর হতে পারে।

উত্তরঃ না, এক্ষেত্রে কনট্যাক্ট লেন্সের প্রেসক্রিপশনে ভুল থাকতে পারে। এই সমস্যা চশমাতেও হতে পারে।

হেলথ টিপস্‌

ডাবল ভিশনের কিছু কিছু কারণ প্রতিরোধ করা যেতে পারে। হেড ট্রমার সাথে সম্পর্কযুক্ত ডাবল ভিশন প্রতিরোধের জন্য গাড়ি চালানোর সময় সিট বেল্ট এবং খেলাধূলা ও ঝুঁকিপূর্ণ কাজের সময় গগ্‌লস ও হেডগিয়ার ব্যবহার করুন। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারলে তাদের স্নায়ুর ক্ষতি হওয়ার সম্ভাবনা কমে যায়, ফলে ডাবল ভিশন হওয়ার ঝুঁকিও হ্রাস পায়। তবে বয়সের সাথে সম্পর্কযুক্ত চোখের ছানিজনিত ডবল ভিশন ও অন্যান্য কয়েক ধরনের ডাবল ভিশন প্রতিরোধ করা সম্ভব নয়।