নিপল দিয়ে রক্ত পড়া/তরল নির্গত হওয়া (Bleeding or discharge from nipple)

শেয়ার করুন

বর্ণনা

নিপল দিয়ে রক্ত পড়া/তরল নির্গত হওয়া খুব গুরুতর সমস্যা নয়। তবে, স্তনে পিন্ড সৃষ্টি ও ব্যথার সাথে সাথে রক্ত পড়লে বা তরল নির্গত হলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিৎ। বয়ঃসন্ধিকালে এটি ছেলে ও মেয়ে উভয়ের হতে পারে। নির্দিষ্ট কিছু পোষাক পড়ার কারণে স্তনে জ্বালাপোড়া বা অ্যালার্জি হয় যার কারণে নিপল দিয়ে রক্ত পড়তে/তরল নির্গত হতে পারে। 

কারণ

বিভিন্ন কারণে এই লক্ষণ দেখা যেতে পারেঃ যেমন-        

সংশ্লিষ্ট লক্ষণসমূহ

এই লক্ষণের সাথে অন্যান্য যে সকল লক্ষণ দেখা যেতে পারে সেগুলো হলোঃ

যারা ঝুঁকির মধ্যে আছে

লিঙ্গঃ পুরুষদের মধ্যে এই লক্ষণ দেখা দেওয়ার সম্ভাবনা ১৫ গুণ কম। মহিলাদের মধ্যে এই লক্ষণ দেখা দেওয়ার গড়পড়তা সম্ভাবনা রয়েছে।

জাতিঃ শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গদের মধ্যে এই লক্ষণ দেখা দেওয়ার গড়পড়তা সম্ভাবনা রয়েছে। হিস্প্যানিক ও অন্যান্য জাতিদের মধ্যে এই লক্ষণ দেখা দেওয়ার সম্ভাবনা ১ গুণ কম।

সাধারণ জিজ্ঞাসা

উত্তরঃ ইনফেকশনের কারনে নিপল থেকে সবুজ বর্ণের তরল পদার্থ নিসৃত হয়। এ অবস্থায় চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিৎ।

উত্তরঃ এর কারন গ্যালাকটোরিয়া Galactorrhea (দুধ অতিরিক্ত পরিমাণে উৎপন্ন হওয়া) হতে পারে। এ অবস্থায় চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিৎ।

হেলথ টিপস্‌

কিছু কিছু ক্ষেত্রে এই সমস্যা প্রতিরোধ করা সম্ভব। যে সব ঔষধ খেলে নিপলে বিভিন্ন সমস্যা হয় সে সব ঔষধ এড়িয়ে যাওয়ার চেষ্টা করতে হবে। হাইপোথায়রয়েডিজম-এ আক্রান্ত ব্যক্তিদের সবসময় প্রেস্ক্রিপশন অনুযায়ী ঔষধ খাওয়া উচিৎ। অতিরিক্ত ঢিলেঢালা পোশাক বা অতিরিক্ত আঁটোসাটো পোশাক পরিধান না করাই ভালো।