শ্বেতরক্ত কণিকা সম্পর্কিত রোগ (White blood cell disease)

শেয়ার করুন

বর্ণনা

শ্বেত রক্ত কণিকা বা লিইকোসাইট ( leukocytes) শরীরের ইমিউন সিস্টেমের (রোগ প্রতিরোধ ব্যবস্থা) অন্তর্গত এক প্রকার কোষ, যা শরীরকে ইনফেকশনজনিত রোগ ও বাহ্যিক বস্তুর প্রভাব থেকে রক্ষা করে। শ্বেত রক্ত কণিকা ৫ ধরনের। তবে এর সবগুলিই অস্থিমজ্জায় অবস্থিত হেমাটোপোয়েটিক স্টেম সেল ( hematopoietic stem cell ) নামক মাল্টিপোটেন্ট কোষ থেকে উৎপন্ন হয়। এই কোষ সাধারণত শরীরে ৩ থেকে ৪ দিন জীবিত থাকে। রক্ত ও লিমফ্যাটিক সিস্টেমসহ (lymphatic system) শরীরের সমগ্র অংশে এই কোষ দেখা যায়।       

কারণ

সাধারণত নিম্নলিখিত কারণে এই রোগ হয়ে থাকেঃ

লক্ষণ

এই রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে চিকিৎসকেরা নিম্নলিখিত লক্ষণগুলি চিহ্নিত করে থাকেনঃ

যারা ঝুঁকির মধ্যে আছে

লিঙ্গঃ পুরুষ ও নারী উভয়ের মধ্যে এই রোগ নির্ণয় হওয়ার গড়পরতা সম্ভাবনা থাকে।

জাতিঃ শ্বেতাঙ্গদের মধ্যে এই রোগ নির্ণয় হওয়ার গড়পরতা সম্ভাবনা থাকে। কৃষ্ণাঙ্গ, হিস্প্যানিক ও অন্যান্য জাতির মধ্যে এই রোগ নির্ণয় হওয়ার সম্ভাবনা ১ গুণ কম।

সাধারণ জিজ্ঞাসা

উত্তরঃ এই বিষয়টি বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন রকম হতে পারে। তাছাড়া বিষয়টি সব সময় লিউকেমিয়ার ধরনের উপর নির্ভর করে না। সাধারণত লিউকেমিয়ার কারণে শ্বেত রক্ত কণিকার পরিমাণ/সংখ্যা বৃদ্ধি পায়, তবে অনেক ক্ষেত্রে এর পরিমাণ স্বাভাবিক বা কমও হতে পারে। কয়েক ধরনের লিউকেমিয়া (সিএমএল, সিএলএল. এএলএল) (cml, cll, all) অতি উচ্চ সংখ্যক শ্বেত রক্ত কণিকার  সাথে সম্পর্কযুক্ত হতে পারে। তবে এর সঠিক সংখ্যা নির্ণয় করা কঠিন।