ক্রেনিয়াল নার্ভ পালসি (Cranial nerve palsy)

শেয়ার করুন

বর্ণনা

ক্র্যানিয়াল পালসি এমন একটি সমস্যা যেখানে এক বা একাধিক ক্র্যানিয়াল নার্ভ সংযুক্ত থাকে। মাংসপেশী অবশ হয়ে গেলে অথবা নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে এ রোগ দেখা দেয়। এর ফলে মাংসপেশীতে হঠাৎ করে খিঁচুনিসহ অন্যান্য সমস্যা দেখা দেয়। ক্র্যানিয়াল নার্ভের সাথে সংযুক্ত মাংসপেশী গুলোকে সহজেই চিহ্নিত করা যায়। যেমন মুখের মাংসপেশী এর সাথে যুক্ত থাকে এবং এর ফলে এ রোগ হলে মুখের আকারের পরিবর্তন লক্ষ্য করা যায়। এ রোগে আক্রান্ত ব্যক্তির হাসতে, চোখ নড়াচড়া এবং অন্যান্য মুখভঙ্গি করতে অসুবিধা সৃষ্টি হয়।

১২ জোড়া ক্র্যানিয়াল নার্ভ সরাসরি মস্তিষ্ক থেকে ফোরামনেস (foramens) নামক মাথার খুলির ছিদ্রে্র মাধ্যমে মুখের বিভিন্ন অংশে সংযুক্ত থাকে। এই নার্ভের সাহায্যে যেমন চোখ ও ঠোঁট থেকে শুরু করে মুখের মাংসপেশীর সব ধরনের নড়াচড়া নিয়ন্ত্রণ করা যায়। ক্র্যানিয়াল পালসিতে আক্রান্ত হলে মুখের এক বা একাধিক মাংসপেশী নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে, যার ফলে মুখের বিভিন্ন অংশ ঝুলে পড়ে, অসাড় বা প্যারালাইজড হয়ে যায় এমনকি কখনো কখনো ঝাঁকুনিও সৃষ্টি হতে পারে।


কারণ

এই রোগে আক্রান্ত হওয়ার পিছনে অনেক কারণ থাকতে পারে। মুখ এবং মাথায় প্রচন্ড আঘাত থেকে নার্ভ বা স্নায়ু সরাসরি ক্ষতিগ্রস্ত হলে এ রোগ হতে পারে। কোন অপারেশনের সময় অসাবধানতাবশত চিকিৎসক যে কোন একটি নার্ভ কেটে ফেললেও এ সমস্যা দেখা দিতে পারে। মাল্টিপল স্ক্লেরোসিসও অনেক সময় নার্ভকে ক্ষতিগ্রস্ত করতে পারে। এছাড়াও উচ্চ রক্তচাপ কখনো কখনো এ রোগের জন্য দায়ী। 

লক্ষণ

এই রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে চিকিৎসকেরা নিম্নলিখিত লক্ষণগুলি চিহ্নিত করে থাকেন:

যারা ঝুঁকির মধ্যে আছে

লিঙ্গঃ পুরুষ এবং মহিলা উভয়ের এই রোগ নির্ণয়ের গড়পড়তার সম্ভাবনা রয়েছে।

জাতিঃ শ্বেতাঙ্গ, হিস্প্যানিক এবং অন্যান্য জাতিদের মধ্যে এ রোগ নির্ণয়ের গড়পড়তা সম্ভাবনা রয়েছে। কৃষ্ণাঙ্গদের মধ্যে এই রোগ নির্ণয়ের সম্ভাবনা ১ গুণ কম।


সাধারণ জিজ্ঞাসা


উত্তরঃ ফেসিয়াল ল্যাসারেশন বা মুখের কোথাও জখম হলে সহজেই এর থেকে ফেসিয়াল অথবা ট্রাইজেমিনাল নার্ভ ক্ষতিগ্রস্ত হতে পারে। এর পাশাপাশি অন্যান্য নার্ভও ক্ষতিগ্রস্ত হতে পারে যেমন- কিউটেনাস নার্ভ।  

হেলথ টিপস্‌

যে সকল রোগ থেকে কোন নার্ভ ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে সেগুলোর ব্যাপারে জরুরী ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করা গেলে এই রোগের ঝুঁকি অথবা ক্র্যানিয়াল মনোনিউরোপ্যাথি-৩ (cranial mononeuropathy III) অনেকাংশে নিয়ন্ত্রণ করা সম্ভব। 

বিশেষজ্ঞ ডাক্তার

সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ শহীদুল্লাহ (সবুজ)

নিউরোলজি ( স্নায়ুতন্ত্র) ( Neurology)

প্রফেসর ডাঃ ফিরোজ আহমেদ কোরাইশী

নিউরোলজি ( স্নায়ুতন্ত্র) ( Neurology)

প্রফেসর ডাঃ মোঃ জিল্লুর রহমান

নিউরোলজি ( স্নায়ুতন্ত্র) ( Neurology)

প্রফেসর ডা: হাসান জাহিদুর রহমান

নিউরোলজি ( স্নায়ুতন্ত্র) ( Neurology)