ক্যালাজিয়ন (Chalazion)

শেয়ার করুন

বর্ণনা

রোগটি মেইবোমিয়ান সিস্ট (Meibomian Cyst) ও টারসাল সিস্ট (Tarsal Cyst) নামেও পরিচিত।

ক্যালাজিয়ন হল চোখের পাতাকে আক্রান্তকারী এক প্রকার রোগ। এই রোগের ফলে চোখের পাতায় তরলপূর্ণ ফোলা পিণ্ড (সিস্ট) সৃষ্টি হয়। অনেক সময় এ স্থানে ইনফেকশন দেখা দিতে পারে। চোখের পাতার ভিতরের একটি গ্রন্থিতে আবদ্ধতা সৃষ্টি হওয়ার জন্য ক্যালাজিয়ন হয়ে থাকে। ক্যালাজিয়নের কারণে সমস্যার সৃষ্টি হলে এবং স্বাভাবিকভাবে এটি কমে না গেলে অপারেশনের মাধ্যমে সিস্ট অপসারণ করা যায়।

কারণ

চোখের পাতার ভিতরের পৃষ্ঠের নীচে ক্ষুদ্র ক্ষুদ্র গ্রন্থি আছে। এগুলি চোখকে পিচ্ছিল করার জন্য এক ধরনের তৈলাক্ত তরল উৎপন্ন করে। গ্রন্থিগুলিতে আবদ্ধতা সৃষ্টি হলে এই তরল নির্গত হতে পারে না এবং অনেক সময় তা জমে সিস্ট পরিণত করে। ক্যালাজিয়নে সাধারণত ইনফেকশন হয় না। তবে ইনফ্লামেশনের (প্রদাহ) কারণে চোখের পাতায় একটি পিণ্ডের (গ্র্যানুলোমা, granuloma) সৃষ্টি হয়। শক্ত এই পিণ্ড দীর্ঘ সময় ধরে থেকে যেতে পারে। এই পিণ্ডকেই ক্যালাজিয়ন বলে।

লক্ষণ

এই রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে চিকিৎসকেরা নিম্নলিখিত লক্ষণগুলি চিহ্নিত করে থাকেন:

চিকিৎসা

 চিকিৎসকেরা এই রোগে আক্রান্ত ব্যক্তিদের নিম্নলিখিত ঔষধগুলি গ্রহণ করার পরামর্শ দিয়ে থাকেন: 

ciprofloxacin, opthalmic doxycycline
erythromycin, topical metronidazole
tetracycline hydrochloride, opthalmic tobramycin, opthalmic
triamcinolone

চিকিৎসকেরা এই রোগে আক্রান্ত ব্যক্তিদের নিম্নলিখিত টেস্টগুলি করার পরামর্শ দিয়ে থাকেন: 

বায়োপসি (Biopsy)
এফ-এন-এ-সি (Fine needle aspiration cytology - FNAC)
আই এক্সাম (Eye exam)
এক্সসিশন/রিমুভাল (Excision/Removal)

ঝুঁকিপূর্ণ বিষয়

চোখের পাতার মেইবোমিয়ান গ্রন্থিতে (Meibomian gland) আবদ্ধতা সৃষ্টি হওয়ার কারণে ক্যালাজিয়ন হয়। মেইবোমিয়ান গ্রন্থি চোখের পাতার উপর ও নীচের অংশে এক প্রকার তেলজাতীয় পদার্থ উৎপন্ন করে।

কিছু ব্যক্তির ক্যালাজিয়ন হওয়ার সম্ভাবনা বেশি থাকে। যে বিষয়গুলি ক্যালাজিয়নের ঝুঁকি বৃদ্ধি করে সেগুলি হল-

পূর্বে ক্যালাজিয়ন আক্রান্ত হওয়া: পূর্বে আপনার ক্যালাজিয়ন হয়ে থাকলে, পরবর্তীতে আবারও আপনি ক্যালাজিয়নে আক্রান্ত হতে পারেন।

অপরিষ্কার হাত: অপরিষ্কার হাত দিয়ে বারবার চোখ স্পর্শ করলে ক্যালাজিয়ন হওয়ার ঝুঁকি বেড়ে যায়। কারণ হাতে লেগে থাকা ময়লার কারণে চোখের তৈলগ্রন্থি বন্ধ হয়ে যেতে পারে।

যারা ঝুঁকির মধ্যে আছে

লিঙ্গঃ পুরুষদের মধ্যে এই রোগ নির্ণয় হওয়ার গড়পড়তা সম্ভাবনা থাকে। নারীদের মধ্যে এই রোগ নির্ণয় হওয়ার সম্ভাবনা ১ গুণ কম।

জাতিঃ শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গদের মধ্যে এই রোগ নির্ণয় হওয়ার গড়পড়তা সম্ভাবনা থাকে। হিস্প্যানিক ও অন্যান্য জাতির মানুষের মধ্যে এই রোগ নির্ণয় হওয়ার সম্ভাবনা ১ গুণ কম। 

সাধারণ জিজ্ঞাসা

উত্তরঃ ক্যালাজিয়নের কারণে সাধারণত ব্যথা হয় না, তবে যেকোন সময় ইনফেকশন হতে পারে। স্টাই চোখের পাতার প্রান্তে হয়ে থাকে এবং এর কারণে প্রচণ্ড ব্যথা হয়।

উত্তরঃ চিকিৎসকের পরামর্শ নিয়ে অ্যান্টিবায়োটিক গ্রহণ করা শুরু করা উচিৎ। ক্যালাজিয়ন তীব্র আকার ধারণ করলে তা অপসারণ করার প্রয়োজন হতে পারে। ক্যালাজিয়নের কারণে সৃষ্ট ইনফেকশনকে অবহেলা করা উচিৎ নয়, কারণ এর ফলে নানা সমস্যা হতে পারে।

হেলথ টিপস্‌

আপনার চোখের সমস্যা হওয়ার প্রবণতা থাকে, তবে সবক্ষেত্রে ক্যালাজিয়ন প্রতিরোধ করা সম্ভব নয়। তবে চোখের পাতা পরিষ্কার রাখার মাধ্যমে আপনি ক্যালাজিয়নের ঝুঁকি কমাতে পারেন। চোখের পাতা পরিষ্কার রাখার জন্য আপনাকে হাত ও মুখমণ্ডল পরিষ্কার রাখতে হবে। আপনি যদি প্রায়শই ক্যালাজিয়নে আক্রান্ত হন, তাহলে বেবি শ্যাম্পু ব্যবহার করে চোখের পাতার উপরের অংশ পরিষ্কার রাখতে পারেন।

রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখের উপরে কয়েক মিনিট ধরে সেক দিতে পারেন। সেক দিলে তৈলগ্রন্থিগুলিতে আবদ্ধতা সৃষ্টি হওয়ার সম্ভাবনা কম থাকে। ফলে ক্যালাজিয়ন হওয়ার সম্ভাবনাও কমে যায়।

বিশেষজ্ঞ ডাক্তার

ডাঃ ফেরদৌস আক্তার জলি

অফথ্যালমোলজি ( চক্ষু) ( Ophthalmology)

ডাঃ তারিক রেজা আলী

অফথ্যালমোলজি ( চক্ষু) ( Ophthalmology)

এমবিবিএস, ডিও, এমএস(চক্ষু) ফেলো (রেটিনা-ভিট্রিয়াস)

প্রফেসর ডা: দীন মো: নূরুল হক

অফথ্যালমোলজি ( চক্ষু) ( Ophthalmology)

ডাঃশাহ-নুর হাসান

অফথ্যালমোলজি ( চক্ষু) ( Ophthalmology)

Fcps,Frcs

এসোসিয়েট প্রফেসর ডাঃ নূজহাত চৌধুরী

অফথ্যালমোলজি ( চক্ষু) ( Ophthalmology)

প্রফেসর ডাঃ শরফুদ্দিন আহমেদ

অফথ্যালমোলজি ( চক্ষু) ( Ophthalmology)

প্রফেসর ডা: এ.এইচ.এম. এনায়েত হোসেন

অফথ্যালমোলজি ( চক্ষু) ( Ophthalmology)

প্রফেসর ডাঃ দিপক নাগ

অফথ্যালমোলজি ( চক্ষু) ( Ophthalmology)

MBBS, FCPS(OPTH), MSc(Epid,UK), MSc(CEH,UK), FRF(India)