অ্যালকোহল ইনটক্সিকেশন (Alcohol intoxication)

শেয়ার করুন

বর্ণনা

অ্যালকোহল ইনটক্সিকেশন (মাতলামি বা উন্মত্ততা) হলো একটি শারীরবৃত্তীয় সমস্যা যা ইথাইল অ্যালকোহল গ্রহনের কারণে হয়ে থাকে। লিভার যে গতিতে অ্যালকোহলকে সংশ্লেষন করে তার চেয়ে দ্রুত গতিতে অ্যালকোহল যদি রক্ত প্রবাহে প্রবেশ করে তাহলে এই সমস্যাটি দেখা দেয়। কিছু কিছু দেশে অ্যালকোহলকে কোমল পানীয় এবং বিনোদনমূলক ড্রাগ হিসাবে ব্যবহার করা হয়। অধিকাংশ দেশে এটির ব্যাপক ব্যবহার এবং বৈধতার সত্বেও চিকিৎসা শাস্ত্রের মতে, অ্যালকোহলে উচ্চমাত্রায় ইথানল থাকে যা শরীরের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। কিছু কিছু ধর্মে অ্যালকোহল ইনটক্সিকেশন পাপ হিসাবে বিবেচিত।

কারণ

ইথানল হলো এক জাতীয় অ্যালকোহল যা বিভিন্ন খাদ্যদ্রব্য যেমনঃ বার্লি হপস আঙ্গুর পঁচানোর মাধ্যমে উৎপাদন করা হয়। অন্যান্য জাতীয় অ্যালকোহল যেমনঃ মিথানল, আইসোপ্রোপানল অ্যালকোহল এবং ইথিলিন গ্লাইকল কম পরিমানে খেলেও শরীরের উপর ক্ষতিকর প্রভাব পরে। ইথানল মস্তিস্কের বিভিন্ন স্থানে ডিপ্রেসিভ (হতাশা জনক) প্রভাব বিস্তার করে ব্যক্তির মধ্যে উন্মত্ততা সৃষ্টি করে যার ফলে ব্যক্তি শারীরিক ও মান ভাবে ক্ষতিগ্রস্থ হয় ।

লক্ষণ

এই রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে চিকিৎসকেরা নিম্নলিখিত লক্ষণগুলি চিহ্নিত করে থাকেন:

ঝুঁকিপূর্ণ বিষয়

অ্যালকোহল ইনটক্সিকেশন আপনার বিভিন্ন ব্যধি এবং আঘাতের ঝুঁকি বাড়িয়ে দেয়। অ্যালকোহল আপনার মস্তিস্ক, লিভার, হৃৎপিন্ড, কিডনী এবং ফুসফুসকে ক্ষতিগ্রস্ত করে। ইনটক্সিকেশনের কারণে আপনার আচরনে অস্বাভাবিকা দেখা দিতে পারে। আপনি নিজের এবং অন্যের ক্ষতি করতে পারেন। এই সমস্যার ফলে অচেতনাবস্থার সৃষ্টি হয় এর ফলে এটি প্রানঘাতীও হতে পারে।

যারা ঝুঁকির মধ্যে আছে

লিঙ্গঃ পুরুষদের মধ্যে এই রোগ নির্ণয়ের গড়পড়তা সম্ভাবনা রয়েছে। মহিলাদের মধ্যে এই রোগ নির্ণয়ের সম্ভাবনা ১ গুণ কম ।

জাতিঃ শেতাঙ্গ, কৃষ্ণাঙ্গ, হিস্প্যানিকদের মধ্যে এই রোগ নির্ণয়ের গড়পড়তা সম্ভাবনা রয়েছে এবং অন্যান্য জাতির মধ্যে এই রোগ নির্ণয়ের সম্ভাবনা ১ গুণ কম

সাধারণ জিজ্ঞাসা

উত্তরঃ গাড়ি চালানোর সময় অ্যালকোহল/মদ্যপানের কারণে ব্যক্তির বিবেচনা করার শক্তি কমে যায়। অধিক মদ্যপানের ফলে সড়ক দূর্ঘটনার ঝুকি বেড়ে যায়।  

উত্তরঃ গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে যে কোনো মাত্রার মদ্যপান ক্ষতিকর। গর্ভবতী মহিলা অথবা যে সকল মহিলা সন্তান গর্ভধারনের পরিকল্পনা করছেন তাদের অবশ্যই মদ্যপান থেকে বিরত থাকা উচিত গর্ভাবস্থার ঝুকি কমানোর জন্য মহিলাদের মদ্যপান করা থেকে বিরত থাকতে হবে

হেলথ টিপস্‌

অ্যালকোহল (মাদক) বিরোধী অনুষ্ঠানের অংশগ্রহনের মাধ্যমে অ্যালকোহল সম্পূর্নভাবে পরিত্যাগ করা সম্ভব। এই ধরনের অনুষ্ঠানের মাধ্যমে নিন্মলিখিত বিষয়গুলো সম্পর্কে সচেতন হওয়া যায়।

  • অ্যালকোহলের ব্যবহার এবং এর প্রভাব
  • আপনার চিন্তা এবং আচার-আচরণ সম্পর্কে থেরাপি ও পরামর্শ দান
  • স্বাস্থ্যের যত্ন

যে সব ব্যক্তি আপনার অ্যালকোহল ছেড়ে দেওয়ার প্রচেষ্টাকে সমর্থন করে সে সব ব্যক্তির সঙ্গ উপভোগ করুন । এটি পরিত্যাগ করার জন্য আপনি প্রস্তাবিত ঔষধ সেবন করতে পারেন। এই সমস্ত ঔষধ আপনার অ্যালকোহল ব্যবহারের প্রবনতা কমিয়ে দেবে।

বিশেষজ্ঞ ডাক্তার

প্রফেসর ডা: মো: হাসান মাসুদ

গ্যাস্ট্রোএন্টেরোলজি ( খাদ্যনালী, পরিপাকতন্ত্র) ( Gastroenterology)

প্রফেসর ডা: সালিমুর রহমান

হেপাটোলজি ( লিভার) ( Hepatology)

ডাঃএস জি মোগনী মওলা

মেডিসিন ( Medicine)

MBBS, FCPS(Medicine), FACP(America)

প্রফেসর ডা: এম.এ মাসুদ

গ্যাস্ট্রোএন্টেরোলজি ( খাদ্যনালী, পরিপাকতন্ত্র) ( Gastroenterology)

প্রফেসর ডা: আনিসুল হক

মেডিসিন ( Medicine)

MBBS,FCPS,FRCP(Edin),PHD(Gent)

প্রফেসর ডা: মোঃ মামুন আল মাহাতাব (স্বপ্নীল)

মেডিসিন ( Medicine), হেপাটোলজি ( লিভার) ( Hepatology)

প্রফেসর ডা:এম.এস. আরফিন

গ্যাস্ট্রোএন্টেরোলজি ( খাদ্যনালী, পরিপাকতন্ত্র) ( Gastroenterology)